ডেইলি তালাশ
ডেইলি তালাশ এ আপনাদের স্বাগতম। সময়ের সাথে সবার আগে বস্তুনিষ্ঠ সত্য সংবাদ পেতে আমাদের ওয়েভ-সাইট সাবস্ক্রাইব করে রাখুন।
গোপালগঞ্জের সন্তান আকতার মিয়াকে (মরণোত্তর)একুশে পদক দিলেন- প্রধানমন্ত্রী

গোপালগঞ্জের সন্তান আকতার মিয়াকে (মরণোত্তর)একুশে পদক দিলেন- প্রধানমন্ত্রী

গোপালগঞ্জ প্রতিনিধি>>প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১৯ জন বিশিষ্ট ব্যক্তি ও ২টি প্রতিষ্ঠানকে ‘একুশে পদক-২০২৩’ প্রদান করেছেন।


সোমবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘একুশে পদক’ প্রদান করেন।


এর আগে ১২ ফেব্রুয়ারি সরকার নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ‘একুশে পদক-২০২৩’ এর জন্য ১৯ জন বিশিষ্ট নাগরিক এবং ২টি সংস্থার নাম ঘোষণা করে।


এবারের একুশে পদক পুরস্কারের জন্য যারা মনোনীত হয়েছেন, তাদের মধ্যে (রাজনীতিতে)রয়েছেন গোপালগঞ্জ জেলার কৃতি সন্তান কাশিয়ানী উপজেলার রাতইল ইউনিয়নের ঘোনাপাড়া গ্রামের মহান মুক্তিযুদ্ধের সংগঠক আকতার উদ্দিন মিয়া (মরণোত্তর)।


১৯২০ সালের ১০ সেপ্টেম্বর জন্ম নেওয়া আক্তার উদ্দিন জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর ছিলেন। তিনি বাংলাদেশের মূল সংবিধানে স্বাক্ষরদাতাও । 


আকতার উদ্দিন মিয়া (মরণোত্তর) এর পক্ষে পুরস্কার গ্রহণ করেন তার ছোট ছেলে রাকিব রনি।
এ বছর ভাষা আন্দোলন ক্যাটাগরিতে ৩ জন, মুক্তিযুদ্ধে ১ জন, শিল্পকলায় ৮ জন (অভিনয়, সংগীত, আবৃত্তি, চারু ও চিত্রকলা), রাজনীতিতে ২ জন, শিক্ষায় ১ জন ও ১টি প্রতিষ্ঠান, সমাজ সেবায় ১ জন ও ১টি প্রতিষ্ঠান এবং সাংবাদিকতা, গবেষণা এবং ভাষা ও সাহিত্যে ১ জন করে পুরস্কার দেওয়া হয়েছে।


ভাষা আন্দোলন ক্যাটাগরিতে খালেদা মঞ্জুর-ই খুদা, বীর মুক্তিযোদ্ধা একেএম শামসুল হক (মরণোত্তর) ও হাজী মোহাম্মদ মজিবুর রহমান। শিল্পকলা বিভাগে অভিনয় ক্যাটাগরিতে মাসুদ আলী খান ও শিমুল ইউসুফ এবং সংগীত বিভাগে মনোরঞ্জন ঘোষাল, গাজী আবদুল হাকিম ও ফজল-এ-খোদা (মরণোত্তর),আবৃত্তি বিভাগে জয়ন্ত চট্টোপাধ্যায়, শিল্পকলায় নওয়াজিশ আলী খান এবং চিত্রকলা বিভাগে কনক চাপা চাকমা পুরস্কার পেয়েছেন। মুক্তিযুদ্ধ বিভাগে মমতাজ উদ্দিন (মরণোত্তর), সাংবাদিকতায় মো. শাহ আলমগীর (মরণোত্তর), গবেষণায় ড. মো. আব্দুল মজিদ, শিক্ষায় অধ্যাপক ড. মযহারুল ইসলাম (মরণোত্তর), সমাজসেবায় মো. সাইদুল হক, অ্যাডভোকেট মঞ্জুরুল ইসলাম (মরণোত্তর), রাজনীতিতে আকতার উদ্দিন মিয়া (মরণোত্তর) এবং ভাষা ও সাহিত্যে ড. মনিরুজ্জামান পুরস্কার পেয়েছেন। শিক্ষা ক্যাটাগরিতে বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং সমাজসেবায় বিদ্যানন্দ ফাউন্ডেশন এ পুরস্কার লাভ করেছে।


১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ‘একুশে পদক’ প্রবর্তন করা হয়। পুরস্কার হিসেবে প্রত্যেক বিজয়ীকে স্বর্ণপদক, সম্মাননা সনদ ও নগদ অর্থ দিয়ে পুরস্কৃত করা হয়। গত বছর ২০২২ সালে ২৪ জন বিশিষ্ট ব্যক্তিকে মর্যাদাপূর্ণ একুশে পদক দেওয়া হয়। ২০২২ পর্যন্ত ৫৪৩ জন ব্যক্তি ও ৪টি প্রতিষ্ঠানকে এ পদক প্রদান করা হয়েছে।


বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে পুরস্কারপ্রাপ্তদের দেওয়া টাকার পরিমাণ কয়েকগুণ বাড়ানো হয়েছে। সর্বশেষ গত ২০২০ সালে তা বাড়িয়ে ৪ লাখ টাকা করা হয়েছে।


সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন পদক বিতরণ পর্বটি সঞ্চালনা ও পদক বিজয়ীদের সাইটেশন পাঠ করেন। সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর স্বাগত বক্তৃতা করেন।
মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তা, বিদেশি আমন্ত্রিত অতিথি এবং কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পীসহ দেশবরেণ্য বিশিষ্ট ব্যক্তি ও বুদ্ধিজীবিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।###

পোস্টটি শেয়ার কারুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপনঃ

রাজনীতি

বিনোদন

  • অভিনেতা ও নির্দেশক আবদুল আজিজ হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। গত শনিবার হঠাৎ অসুস্থ হয়ে পড়লে কাকরাইলের একটি হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থা আশঙ্কাজনক হলে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে (বারডেম) নেওয়া হয় অভিনেতাকে। বর্তমানে সেখানেই সিসিইউতে চিকিৎসাধীন তিনি। এবিষয়ে অভিনয়শিল্পী সংঘের সভাপতি আহসান হাবীব নাসিম বলেন, আজিজ ভাই শিল্পকলার মাঠে আড্ডা দিচ্ছিলেন। সেখানেই হঠাৎ তার শারীরিক অবস্থা খারাপ হয়। বারডেম হাসপাতালে ভর্তি করার পর চিকিৎসকেরা জানান, তার হার্টে গুরুতর অ্যাটাক হয়েছে। একই সঙ্গে ফুসফুসে পানি জমেছে। এখন জরুরিভাবে এনজিওগ্রাম করতে হবে। বেতার নাটক দিয়ে আবদুল আজিজের মিডিয়ায় পথচলা শুরু হয়। ১৯৬৪ সালে তিনি বেতারনাটকে নায়কের চরিত্রে অভিনয় করতেন। দীর্ঘ ৬ দশকের ক্যারিয়ারে তিনি শতাধিক সিনেমায় অভিনয় করেছেন। বেতার নাটকের সংখ্যা হাজার ছাড়িয়ে। নাটক সিনেমায় তাকে নিয়মিত দেখা না গেলেও নিয়মিত জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদিতে দেখা যায়।

  • ভারতের বিশিষ্ট সংগীতশিল্পী বাণী জয়রাম মারা গেছেন। শনিবার চেন্নাইতে নিজের বাড়িতে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়। তার বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি ১৯টি ভাষায় প্রায় ১০ হাজার গান গেয়েছেন। এবার বাণী জয়রাম পদ্ম বিভূষণ সম্মান পেয়েছেন। তার অত্যন্ত জনপ্রিয় হিন্দি গান হলো বোলে রে পাপিহরা। বাড়িতে তিনি একাই থাকতেন। তার স্বামী আগেই মারা গেছেন। বাণীর কোনো সন্তান ছিল না। গৃহপরিচারিকা জানান, প্রতিদিনের মতো এদিনও তিনি কাজ করতে বাড়ি আসেন। কিন্তু বারবার বেল বাজালেও দরজা খোলা হয়নি। পরে তিনি শিল্পীর আত্মীয়স্বজনকে খবর দেন। তারা পুলিশকে জানান। আত্মীয়দের উপস্থিতিতে পুলিশ দরজা ভেঙে ভেতরে ঢুকে দেখে, তিনি মৃত অবস্থায় পড়ে রয়েছেন। মালারকোডি প্রায় ১০ বছর ধরে বাণী জয়রামের বাড়িতে কাজ করছেন। পুলিশের প্রাথমিক অনুমান, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হতে পারে তার। আচমকা পড়ে গিয়ে কপালে চোট পেতে পারেন।

  • নবম ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের (ডিআইএমএফএফ) সমাপনী আসরের পর্দা নামল। রোববার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর সীমান্ত সম্ভারে স্টার সিনেপ্লেক্সে এর আয়োজন করা হয়। উদ্বোধনী বক্তৃতায় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) উপাচার্য প্রফেসর ইমরান রহমান বলেন, ডিআইএমএফএফ খুব ভালো কাজ করছে এবং এরকম সুন্দর একটি উৎসব আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে গর্বিত করছে। পরে পুরো হল ভর্তি উৎসুক জনতা নিয়ে দ্বিতীয় দিনের চলচ্চিত্র প্রদর্শনী করা হয়। অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে ছিলেন অভিনেতা ও এশিয়াটিক ইএক্সপির ম্যানেজিং ডিরেক্টর ইরেশ যাকের। তিনি বলেন, মোবাইল ফোন হোক কিংবা ক্যামেরা, গল্প বলার জন্য ডিভাইসের ওপর ডিপেন্ড না করার এই প্রচেষ্টা অনেক ভালো লেগেছে। এরপর প্রফেসর ইমরান রহমান ও প্রফেসর জুড উইলিয়াম হেনিলো ক্রেস্ট তুলে দেন উৎসবের স্পন্সর এবং প্রধান অতিথিকে। সাথে প্রধান অতিথি ইরেশ যাকের ফেস্টিভ্যাল ডিরেক্টর সাম্বিতুল ইসলামকে ক্রেস্ট তুলে দেন।  ডিআইএমএফএফ বেস্ট ফিল্ম আওয়ার্ড পায় রাশিয়ান ফেডারেশন থেকে আসা গ্লেব লেসচেঙ্কোর ‘দ্য ম্যান অন দ্য চেয়ার’, সিনেমাস্কোপ ফিল্ম আওয়ার্ড পান পাকিস্তান থেকে আসা ইরফান নুর কে-এর ‘দ্য ল্যান্ড অব মাই ফোরফাদার্স’, ইউল্যাব ইয়াং ফিল্মমেকার আওয়ার্ড পান বাংলাদেশের শাহিনুর আক্তারের চলচ্চিত্র ‘শিক্ষা এটিএম’, এমএসজে বেস্ট মোজো স্টোরি অ্যাওয়ার্ড পায় বাংলাদেশের ‘স্টোরি অ্যান্ড আননোন’ এবং ডিআইএমএফএফ বেস্ট ভার্টিকাল ফিল্ম অ্যাওয়ার্ড পায় বাংলাদেশের আসিফ উল ইসলামের ‘ফেস টু ফেস’। বিশ্বের ২৫টি দেশ থেকে মোট ১৬৩টি চলচ্চিত্র জমা পড়েছিল উৎসবে। এতে বাংলাদেশ তিনটি অ্যাওয়ার্ড জিতেছে। ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের এবারের আসর শেষে ধন্যবাদ জানান ডিআইএমএফএফর ফেস্টিভাল উপদেষ্টা সৈয়দা সাদিয়া মেহজাবিন। এ বছর ডিআইএমএফএফর ডকুমেন্টারি পার্টনার হিসেবে ছিল ফিল্মিজম। ওয়্যারড্রোব পার্টনার ব্ল্যাকিস্টিক এবং ফুড পার্টনার চাউ-ম্যান, ফেস্টিভ্যাল পার্টনার মিনা। মিডিয়া পার্টনার হিসেবে ছিল ঢাকা পোস্ট, অ্যাওয়ার্ড পার্টনার হিসেবে এসএকেপিডিএল, পাবলিক রিলেশন পার্টনার ব্র্যান্ডস্মিথ আইএমসিএল এবং উৎসবটি পাওয়ার্ড বাই স্টার সিনেপ্লেক্স ছিল।  শনিবার (৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের স্থায়ী ক্যাম্পাসে শুরু হয় ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব। 

  • গত ১৯ জানুয়ারি বিয়ে করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী রুশা চট্টোপাধ্যায়। বিয়ের পরেই ১৩ বছরের অভিনয় জীবন থেকে বিদায় নিচ্ছেন অভিনেত্রী। আগামী ফেব্রুয়ারিতেই বিদেশে উড়ে যাবেন তিনি। সেখানেই ঘর বাঁধবেন। সুতরাং অভিনেত্রীর নতুন ইনিংসের সূচনায় একদিকে যেমন খুশি ভক্তরা, তেমনি মন খারাপও তাদের।  কারণ বিয়ের আগেই রুশা জানিয়েছিলেন, অভিনয় ক্যারিয়ারে আপাতত ইতি টানছেন তিনি। ব্যক্তিগত জীবনই তাঁর প্রায়রিটি লিস্টে এক নম্বরে। তবে রুশার বিয়ের ছবি প্রকাশ্যে আসামাত্রই তাঁকে নিয়ে শুরু হয়ে যায় খিল্লি, কেননা অভিনেত্রীর উচ্চতার তুলনায় খানিকটা খাটো তাঁর স্বামী। অভিনেত্রীর ভাই বলে সম্বোধন করেছেন অনেকেই। যুক্তরাষ্ট্র নিবাসী বরের গলায় মালা পরিয়েছেন রুশা। যদিও অনুরণ কর্মসূত্রে বিদেশে থাকেন কিন্তু তাঁর বাড়ি পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণার অশোকনগরে।  রিসেপশনের পরের দিনই ছিল রুশার জন্মদিন, তাই বউভাতের রাতেই বাড়ির অতিথিদের সঙ্গে কেক কেটে জন্মদিন উদযাপন করেছেন নায়িকা। বিয়ের কয়েক দিনের মধ্যে আবারও সেলিব্রেশন মুডে নবদম্পতি। উপলক্ষ বিয়ের পর প্রথম ভাইয়ের জন্মদিন। তাই বরকে আর পুরো পরিবারকে পাশে নিয়েই জন্মদিন উদযাপন করলেন রুশা।  বিয়ের পর বিতর্কে জড়ালেও কোনো কিছুতেই প্রতিক্রিয়া জানাননি অভিনেত্রী। বরং স্বামীর সঙ্গে মাঝরাতেই কেক কেটে নিজের জন্মদিন উদযাপন করলেন নায়িকা।

  • শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন অভিনীত বিতর্কিত সিনেমা ‘পাঠান’। ২৫ জানুয়ারি মুক্তি পাবে এ সিনেমা। ২০ জানুয়ারি অগ্রিম টিকিট বিক্রি শুরুর কথা থাকলেও তা শুরু হয় ১৮ জানুয়ারি থেকে। আর প্রথম দিনেই সিনেমাটির অগ্রিম টিকিট বিক্রিতে রেকর্ড গড়েছে। বক্স অফিস বিশ্লেষক অতুল মোহন এক টুইটে জানিয়েছেন, অগ্রিম টিকিট বিক্রির প্রথম দিনে মোট ৯০ হাজার টিকিট বিক্রি হয়েছে। যার মধ্যে পিভিআর: ৩৫ হাজার, আইএনওএক্স: ৩০ হাজার ও সিনেপোলিস: ২৫ হাজার টিকিট বিক্রি হয়েছে। টিকিট বিক্রির পরিসংখ্যান ১৮ জানুয়ারি রাত ৯টা পর্যন্ত। হিন্দুস্তান টাইমসকে অতুল মোহন বলেন, ‘পরিসংখ্যান বলছে যদি অগ্রিম বুকিংয়ের প্রথম দিনেই সর্বোচ্চ টিকিট বিক্রি হয়, তাহলে মুক্তির আগের দিন এই বিক্রির পরিমাণ শীর্ষে ওঠে যাবে। তাই নির্দ্বিধায় বলতে পারি, এটা সিনেমার জন্য ভালো লক্ষণ। সিনেপোলিস, পিভিআর এবং আইএনওএক্স-এর মতো হলগুলো ‘পাঠান’ সিনেমা পাঁচটির মধ্যে চারটি স্ক্রিনে দিয়েছে। আরেক বক্স অফিস বিশ্লেষক তরন আদর্শ এক টুইটে জানিয়েছেন, বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) রাত সাড়ে ১১টা পর্যন্ত পাঠান সিনেমার অগ্রিম টিকিট বিক্রি হয়েছে ১ লাখ ১৭ হাজার। যার মধ্যে পিভিআর: ৫১ হাজার, আইএনওএক্স: ৩৮ হাজার ৫০০ ও সিনেপোলিস: ২৭ হাজার ৫০০ টিকিট বিক্রি হয়েছে। হ্যাশ ট্যাগ দিয়ে লিখেছের সুনামি লোডিং। শুক্রবার থেকে টিকিট বিক্রি পুরোদমে শুরু হবে। বক্স অফিস বিশ্লেষক অক্ষয় রাঠি টাইমস অব ইন্ডিয়াকে বলেন— ‘‘প্রথম দিনে ‘পাঠান’ সিনেমা আয় করবে ৩৫ কোটি রুপি। বুধবার (২৫ জানুয়ারি, মুক্তির দিন) কর্মব্যস্ত দিন হওয়া সত্ত্বেও এটি বড় প্রাপ্তি। আমার বিশ্বাস, ২৬ জানুয়ারি সিনেমাটি ৪৫ কোটি রুপি আয় করবে।’###

অপরাধ ও দুর্নীতি

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed By Mak Institute of Design |