ডেইলি তালাশ
ডেইলি তালাশ এ আপনাদের স্বাগতম। সময়ের সাথে সবার আগে বস্তুনিষ্ঠ সত্য সংবাদ পেতে আমাদের ওয়েভ-সাইট সাবস্ক্রাইব করে রাখুন।
শিরোনামঃ
পাঁচবিবিতে জীবনের নিরাপত্তার দাবীতে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত মাদারীপুরের রাজৈরে জটিল রোগে আক্রান্তদের মাঝে অনুদানের চেক বিতরণ কালকিনি ইউএনওকে কবিতার সৌজন্য কপি উপহার দিলেন বীর মুক্তিযোদ্ধা মালেকুজ্জামান শিবগঞ্জে ১৫টি ইউপিতে ভিজিএফ’র চাল বিতরণ পাঁচবিবিতে ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী আটক পাঁচবিবিতে পাটের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা তারাগঞ্জে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণের জন্য ৫৬ লক্ষ টাকা ও ২০৭ মেট্রিক টন গম ও চাল ভাগ-বাটোয়ারা হেনোলাক্স গ্রুপের এমডি ও পরিচালক গ্রেপ্তার বিধবা নয়, তবুও পাচ্ছেন বিধবা ভাতা :>শিবগঞ্জে কার্ড বিতরনে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ টুঙ্গিপাড়ায় দুঃস্থ ও দরিদ্রদের মাঝে সেনাপ্রধানের ঈদ উপহার বিতরণ
১শ’৫০’বছর পুরনো ভবনে লোকবলহীন খুরিয়ে খুরিয়ে চলছে আবহাওয়া অফিস

১শ’৫০’বছর পুরনো ভবনে লোকবলহীন খুরিয়ে খুরিয়ে চলছে আবহাওয়া অফিস

ম.ম.হারুন অর রশিদ,মাদারীপুর:- >> ১শ’৫০’বছর পুরনো ভবনে লোকবলহীন খুরিয়ে খুরিয়ে চলছে মাদারীপুর আবহাওয়া অফিস বৃষ্টির পানি ও পলেষ্টার খোশে নষ্ট হচ্ছে প্রয়োজনীয় কাগজ পত্রসহ মূল্যবান যন্ত্রাংশ। ইন্টারনেট দূর্বলতার কারনে সময়মত আবহাওয়া তথ্য প্রদানে হয় নানান সমস্যা।

সিনিয়র আবহাওয়া অবজারভার আঃ রহিম জানান,১৯৭৫ সালে মাদারীপুরের কুলপদ্দীতে ১শ’৫০’বছর পুরনো ভবনে মাদারীপুর আবহাওয়া পর্যবেক্ষণাগার প্রতিষ্ঠার পড় থেকে তৈরী করা হয়নি নতুন কোন ভবন,করা হয়নি তেমন কোন সংস্কার। অপর দিকে এ অফিসে উচ্চ পর্যবেক্ষ ২’টি বেলুন মেকার ২’টি, অফিস সহায়ক,নাইট গার্ডসহ ১২পদের বিপরীতে মাত্র ৪জন দিয়ে টেনে হিচড়ে চলছে ৪৭ বছর আগে প্রতিষ্ঠিত মাদারীপুর আবহাওয়া পর্যবেক্ষণাগার। আমরা ৪জন মিলে কোন রকম টেনে হিচড়ে চালিয়ে নিচ্ছি। তিনি আরো বলেন, এখানে ইন্টারনেট অবস্থা একেবারেই নাজুক যা দিয়ে সময় মত আবহাওয়ার তথ্য আবহাওয়া সার্ভারে দিতে খুব সমস্যা হয়। আধুনিক ভবন ও জনবল নিয়োগ দিলে আমরা গতিশিল ভাবে ডাটা প্রেরণ করতে পারবো। আবহাওয়া পর্যবেক্ষণাগার, মোঃ মনিরুজ্জামান এ সমস্যা সমাধানে জরুরী পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ জানান কর্তৃপক্ষকে।


সরেজমিনে জানাযায়, অফিসের ভিতর চারো দিকে গাছ পালায় ছেয়ে গেছে,জমিনে বড়বড় ঘাস আর ঘাস,যেখানে আহরহ বিভিন্ন রকম সাপের আনাগোনা। চলাচলের জন্য যে টুকু রাস্তা আছে তাও আবার স্যাতসেতে।পিচ্ছিল রাস্তায় হয়েছে কয়েকবার মটর সাইকেল দূর্ঘটনা। বৃষ্টির মধ্যে রেইনগজ’র(বৃষ্টি মাপক যন্ত্র) রিডিং আনতে গিয়ে রিডার মাঝে মাঝে ছিলিপ খেয়ে পড়ে হয়ে যান ভ্যাগাচাপা। অফিস ভবনের অবস্থা জরার্জীণ ভালো নেই দরজা,জানালা চেয়ার,টেবিল। মেয়াদহীন ভবনের ছাদের ও দেয়ালের পলেষ্টার খোশে পড়ছে যখন তখন। ভবনে আছে উই পোকা তেলাপোকা ও ইদুরের বসবাস। বিভিন্ন প্রকার গাছ জন্মেছে বিল্ডিং এর কয়েক স্থানে। বৃষ্টির পানি পড়ে নষ্ট হতে পাড়ে ব্যারো মিটার, ব্যারোগ্রাফ,থার্ম মিটার,মিনিমাস,হেয়ারহাই গ্রাফসহ মূল্যবান যন্ত্রাংশ। যে কোন সময় বিল্ডিং ধসে পড়ে ঘটতে পাড়ে বড় রকমের দূর্ঘটনা। অফিসের আশপাশের মানুষরা বলেন, এটার মধ্যে তো কোন নিরাপত্তা নাই,মাঝে মাঝে চুরিধাড়ি হয়। দাড়োয়ান নাই কিছু নাই। এ অফিসের যন্ত্রাংশ ও মানুষের কোন নিরাপত্তা নাই যেকোন সময় বিল্ডিং ভেঙ্গে পড়ে মানুষ গুলো মাড়া পড়তে পাড়ে।

মাদারীপুর আবহাওয়া পর্যক্ষেনাগার মো মনিরুজ্জামান বলেন,
নতুন ভবন করার জন্য উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে আশা করি দ্রæত কাজ হবে। উচ্চ গতির ইন্টারনেট সুভিধা পাওয়ার জন্য কাজ চলছে।####

পোস্টটি শেয়ার কারুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপনঃ

রাজনীতি

অপরাধ ও দুর্নীতি

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed By Mak Institute of Design |