ডেইলি তালাশ
ডেইলি তালাশ এ আপনাদের স্বাগতম। সময়ের সাথে সবার আগে বস্তুনিষ্ঠ সত্য সংবাদ পেতে আমাদের ওয়েভ-সাইট সাবস্ক্রাইব করে রাখুন।
পাঁচবিবিতে আদিবাসীদের করম পুজা অনুষ্ঠিত

পাঁচবিবিতে আদিবাসীদের করম পুজা অনুষ্ঠিত

 গোলাপ হোসেন, জয়পুরহাট প্রতিনিধি ঃ ৭ সেপ্টেম্বর/২২ জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বালিঘাটা ইউনিয়নের কাঁশপুর আদিবাসীদের ঐতিহ্যবাহী করম পুজার উৎসব হয়। বাংলা সনের ভাদ্রমাসের ৫’শত একাদ্বশী তিথিতে আদিবাসী পল্লীগুলোতে করম পুজার উৎসব হয়। করম গাছের ডাল-কান্ড দিয়ে মন্দির নির্মাণ করে নারী-পুরুষরা ৫’দিনব্যাপী উপস শেষে মন্ত্রপাঠ নাচ-গানের মধ্যদিয়ে তাদের ধর্মীয় উৎসব করম পুজার উৎসব পালন করেন। গতকাল মঙ্গলবার সন্ধ্যারাত থেকে ভোররাত পর্যন্ত উপজেলার কঁাশপুর এলাকার আদিবাসীরা করম পুজার উৎসব পালন করেন। পুজায় এলাকার নারী-পুরুষরা অংশগ্রহন করেন এবং তারা আনন্দে মেতে উঠে।


সরেজমিনে দেখাযায়, দিনরাত প্রখর রোদ বৃষ্টি উপেক্ষা করে মাঠেঘাটে খেটে খাওয়া কালো রংয়ের সোনার মানুষগুলোর মধ্যে করম পুজার উৎসবকে ঘিরে আনন্দের আমেজ বৈছে। দলবেঁধে ছোটবড় আদিবাসী নারী-পুরুষ মন্দিরের চারপাশে ঢাকঢোল বাদ্যযন্ত্রর শব্দের তালে নাচ-গান করছেন। কাঁশপুর করম পুজা উদযাপন কমিটির সভাপতি নিতাই চন্দ্র মাহাত বলেন, করোনার জন্য ২’বছর আমরা পুজা করতে পারি নাই। দীর্ঘদিন পর করম পুজা অনুষ্ঠিত হওয়ায় সবাই এবছর বেশী বেশী আনন্দ উৎসব করছেন। সম্পাদক শ্রীনাথ চন্দ্র মাহাত বলেন, পুজার অনুষ্ঠানে যাতে কোন অঘটন না ঘটে এজন্য সন্ধ্যা থেকে ভোররাত পর্যন্ত আনসার ও থানা পুলিশের ব্যবস্থা করেন থানার ওসি সাহেব।


পাঁচবিবি থানার ওসি পলাশ চন্দ্র দেব করম পুজার উৎসব পরিদর্শন করেন। এসময় তিনি আদিবাসী নেতাদের উদ্যেসে বলেন, সামনের বছর উপজেলায় বসবাস করা সকল আদিবাসীদের অংশগ্রহনে এবং সকলের সহযোগিতায় করম পুজার আয়োজন পাঁচবিবি শেখ রাসেল মিনি স্টেডিয়ামে অনুষ্ঠিত করার সার্বিক চেষ্টা ও সহযোগিতা থানা পুলিশ করবেন।###

পোস্টটি শেয়ার কারুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপনঃ

রাজনীতি

অপরাধ ও দুর্নীতি

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed By Mak Institute of Design |