ডেইলি তালাশ
ডেইলি তালাশ এ আপনাদের স্বাগতম। সময়ের সাথে সবার আগে বস্তুনিষ্ঠ সত্য সংবাদ পেতে আমাদের ওয়েভ-সাইট সাবস্ক্রাইব করে রাখুন।
শিরোনামঃ
ময়মনসিংহে জেলা ও মহানগর আ.লীগের সম্মেলন শুরু কলাপাড়ায় সম্ভাবনাময় পর্যটন স্পট চর হেয়ার ও সোনারচর ঠাকুরগাঁও জগদল সীমান্তে দুই বাংলার হাজারো মানুষের দিনব্যাপী মিলন মেলা কোর্ট এর আদেশ লঙ্গন করতে গেলে আ’লীগ রাস্তায় দারাবে !!গোলাপ এমপি র‌্যাব-৩ এর অভিযানে সৌদি আরবে মানব পাচারকারী চক্রের মূলহোতা গ্রেফতার শিশুদের পাইলসের লক্ষণ, অস্ত্রোপচারে ঝুঁকি কতটা? হেরেও নকআউটে স্পেন, চারবারের চ্যাম্পিয়ন জার্মানির বিদায় !!স্মরণীয় জয়ে গ্রুপসেরা জাপান ফরিদপুরে ককটেল বিস্ফোরণ, বিএনপির ৮ নেতাকর্মী গ্রেপ্তার বাঙালির মাছ ভাজি’ নিয়ে বিতর্ক, ক্ষমা চাইলেন পরেশ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সম্মেলন কাল, নেতৃত্ব যাচ্ছে ওবায়দুল কাদের হাতে?
কৃষিখাতকে আরো সম্প্রসারিত করে বিপ্লব ঘটাতে হবে : এমপি ডা. শিমুল

কৃষিখাতকে আরো সম্প্রসারিত করে বিপ্লব ঘটাতে হবে : এমপি ডা. শিমুল

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: আমাদের দেশের কৃষি বিপনণী পণ্য অন্য দেশের চেয়ে বেশি সু-স্বাদু ও পুষ্টিকর। তাই আমাদের দেশের কৃষি পণ্য বর্তমানে বিদেশে রপ্তানি হচ্ছে। দেশের কৃষিখাতকে আরো সম্প্রসারিত করে বিশ্বেও বুকে বিপ্লব ঘটাতে হবে। সেই জন্য প্রধানমন্ত্রী নিদের্শনা মতে বাড়ি আঙিনায় পড়ে থাকা জমিতে ফসল আবাদ করতে হবে। মঙ্গলবার সকালে শিবগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২২-২০২৩ অর্থ বছরে রবি মৌসুমে কৃষি প্রণোদনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে গম, ভূট্টা, সরিষা, চিনা বাদাম, শীতকালীন পেঁয়াজ, মুগ, মসুর, গ্রীষ্মকালীন পেঁয়াজের বীজ ও সার বিতরনী সভায় প্রধান অতিথির বক্তব্যে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এসব কথা বলেন।


তিনি বলেন, কৃষকদের কষ্টে উৎপাদিত ফসল আমাদের গর্ব। তাই বর্তমান সরকার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কথা চিন্তা করে বিভিন্ন ধরনের কৃষি প্রণোদনা বিনামূল্যে ফসলের বীজ ও সার দিচ্ছে।
উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল হায়াতের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার মো. শরিফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ চৌধুরী যোবায়ের আহম্মেদ, উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. শিউলী বেগম ও পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক গোলাম কিবরিয়া প্রমূখ।


আলোচনা শেষে ৩ হাজার কৃষককে ২০ কেজি করে গম বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার দেয়া হয়। এছাড়া ১ হাজার ১’শ জন কৃষককে ২ কেজি করে ভূট্টার বীজ, ২০ কেজি করে ডিএপি, ১০ কেজি করে এমওপি, ৪ হাজার ৭’শ জন কৃষককে ১ কেজি করে সরিষার বীজ, ২০ কেজি করে ডিএপি, ১০ কেজি করে এমওপি, ১ কেজি করে চিনা বাদাম বীজ, ২০ কেজি করে ডিএপি, ১০ কেজি করে এমওপি, ৯০জন কৃষককে ১ কেজি করে শীতকালীন পেঁয়াজের বীজ, ২০ কেজি করে ডিএপি, ১০ কেজি করে এমওপি, ১০০জন কৃষককে ৫ কেজি করে মুগ বীজ, ২০ কেজি করে ডিএপি, ১০ কেজি করে এমওপি, ৭৫জন কৃষককে ৫ কেজি করে মসুর বীজ, ২০ কেজি করে ডিএপি, ১০ কেজি করে এমওপি ও ১ হাজার ৭২০জন কৃষককে ৮ কেজি করে খেসারী বীজ, ২০ কেজি করে ডিএপি, ৫ কেজি করে এমওপি সার, মোট ১০ হাজার ৮৭৫জন কৃষককে ৮২ দশমিক ৩৭ মেট্টিক টন বীজ, ১১৮ দশমিক ১৫ মেট্টিক টন ডিএপি ও ৯৭ দশমিক ২৩ মেট্টিক টন এমওপি সার দেয়া হয়।

এছাড়া৫ শতকের চারা উৎপাদনের ৫০০ কেজি পেঁয়াজের বীজ, ১ হাজার কেজি ডিএপি ও ১ হাজার কেজি এমওপি সার, জমি প্রস্তুত, সেচ, শ্রমিক, বাঁশ, পলিথিন ও লাইলন সুতলিসহ অন্যান্য খরচ বাবদ ৫০০জন কৃষককে নগদ অর্থ, শীতকালীন সবজির ৩৮৪ প্যাকেট, টমেটো, ৪৮০ প্যাকেট বেগুন, ৯৬০ প্যাকেট লালশাক ও ৯৬ প্যাকেট পালংশাক বীজ ১ হাজার ৯২০জন কৃষককে বিনামূল্যে দেয়া হয়।

পোস্টটি শেয়ার কারুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপনঃ

রাজনীতি

অপরাধ ও দুর্নীতি

© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed By Mak Institute of Design |